content
stringlengths
84
829
শেখ হাসিনাকে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের অভিনন্দনদ্বাদশ সংসদ নির্বাচনে পুনর্নির্বাচিত প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।ফাউন্ডেশনের কো-চেয়ার ও ট্রাস্টি মেলিন্ডা ফ্রেঞ্চ গেটস পাঠানো শুভেচ্ছাপত্রে শেখ হাসিনা প্রধানমন্ত্রী হিসেবে নতুন মেয়াদ শুরু করায় তাকে শুভকামনা জানিয়েছেন।
পুলিশে ৩৬০০ কনস্টেবল নিয়োগ: আবেদনের শেষ সময় ৭ ফেব্রুয়ারিবাংলাদেশ পুলিশ বাহিনীতে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগ দেওয়া হবে। দেশের ৬৪ জেলা থেকে এবার ৩ হাজার ৬০০ জনকে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে ৩ হাজার ৬০ জন পুরুষ ও ৫৪০ জন নারী নিয়োগ পাবেন। অনলাইনে আবেদন চলছে। আগামী বুধবার (৭ ফেব্রুয়ারি) পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে।
পেলের পথে হেঁটে জাতিসংঘে ভিনিসিয়ুস | জাতিসংঘের সাংস্কৃতিক সংস্থা ইউনেসকো শুক্রবার ব্রাজিলিয়ান ফুটবলার ভিনিসিয়ুস জুনিয়রকে নিজেদের ‘সবার জন্য শিক্ষা’ কার্যক্রমের শুভেচ্ছাদূত নিযুক্ত করেছে। ইউনেসকোর প্রতিনিধি হওয়ার প্রতিক্রিয়ায় রিয়াল মাদ্রিদের ২৩ বছর বয়সী এই ফরোয়ার্ড বলেছেন, এ দায়িত্ব পাওয়া তাঁর জন্য ‘সম্মানের চেয়েও বেশি কিছু।’
নেপাল প্রসঙ্গে জয়শঙ্কর বলেন, ‘ভারতে নেপালের বিদ্যুৎ রপ্তানি দেশটির জন্য অত্যন্ত ফলপ্রসূ লেনদেন।’ আন্তর্জাতিক ক্ষেত্রে ভারতের ক্রমবর্ধমান সম্পৃক্ততার কথা উল্লেখ করেন তিনি।তিনি বলেন, ‘প্রতিযোগিতা আছে। প্রতিযোগিতায় ভয় পাওয়া উচিত নয়। প্রতিযোগিতাকে স্বাগত জানানো প্রয়োজন। আর বলা উচিত যে, আমাদের প্রতিযোগিতা করার সক্ষমতা রয়েছে।’
এক মুলার ওজনই ১৫ কেজি! | অন্যান্য | ফটো গ্যালারিচট্টগ্রামের ফটিকছড়িতে হালদা নদীর চরের বিস্তীর্ণ ফসলি মাঠজুড়ে চাষ হয়েছে বড় আকৃতির জাপানি মুলার।এক মুলার ওজনই ১৫ কেজি! | অন্যান্য | ফটো গ্যালারিবাংলাদেশ ও বিশ্বের সকল খবর ব্রেকিং নিউজ বিডি নিউজ রাজনীতি বাণিজ্য খেলা বিনোদনসহ সকল সর্বশেষ সংবাদ সবার আগে পড়তে ক্লিক করুন কালবেলা ডট কম।
লোহিত সাগর: যেখানে হুতিদের হামলায় গোটা বিশ্ব বিপদে | কিশোর আলোবলা হয়ে থাকে হুতি তৈরি করেছে ইরান। তার প্রশিক্ষণ, অস্ত্র, অর্থ—সবই দেয় ইরান। ২০ হাজার প্রশিক্ষিত যোদ্ধা রয়েছে হুতিদের। এক হাজার কিলোমিটার দূরে হামলা চালানোর মতো ক্রুজ, ব্যালিস্টিকসহ নানা ক্ষেপণাস্ত্র রয়েছে তাদের হাতে। এ ছাড়া ড্রোন ব্যবহার করেও হামলা চালাচ্ছে তারা।
মিয়ানমার সীমান্তে অনবরত গোলাগুলি ২৭ পরিবার আশ্রয়কেন্দ্রেবান্দরবানের নাইক্ষ্যংছড়ি ঘুমধুম ইউনিয়নে মিয়ানমার সীমান্তবর্তী জলপাইতলী বাজার পাড়ার এলাকার মানুষ এখন আতঙ্কে ঘরছাড়া। ফাঁকা পড়ে আছে তুমব্রু বাজার বেতবুনিয়া বাজার এলাকার ৬টি স্কুল ও ১টি মাদ্রাসা। এছাড়া এই এলাকার ১৫টি পরিবার নিকটবর্তী আশ্রয়কেন্দ্রে অবস্থান নিয়েছেন। সোমবার (৫
নরসিংদীতে দুর্বৃত্তরা কুপিয়ে হত্যা করল ১০ মামলার এক আসামিকে | নরসিংদী শহরের সংগীতা এলাকায় সুমন মিয়া (৩২) নামের এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা করা হয়েছে। গতকাল শুক্রবার রাত ১০টার দিকে সংগীতা বাজার এলাকায় ওই দুর্বৃত্তরা তাঁকে উপর্যুপরি কোপান। পরে রাত দেড়টার দিকে রাজধানীর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়।
জাপা চেয়ারম্যান আরও বলেন, দেশের ভেতরে অদৃশ্য রাজনৈতিক অস্থিরতা বিরাজ করছে। দেশের বর্তমান অর্থনৈতিক অবস্থা খুবই খারাপ। সাধারণ মানুষের আয় যেমন কমছে, জিনিসপত্রের দাম কমছে না। তিনি বলেন, মানুষের কষ্ট হচ্ছে, ক্ষোভ বাড়ছে। এটা আমরা প্রথম দিন থেকেই বলে আসছি। নিত্যপণ্যের দাম সহনীয় করতে না পারলে সরকারের সামনের দিনগুলো সুখকর হবে না।
‘ভারত কীভাবে টাঙ্গাইল শাড়ির জিআই ট্যাগ দাবি করতে পারে?’টাঙ্গাইল শাড়ির সঙ্গে বাংলাদেশের টাঙ্গাইল জেলার নাম জড়িয়ে আছে। এই শাড়ি বহু বছর ধরে আমাদের সংস্কৃতির অংশ। কিন্তু তারপরও সম্প্রতি টাঙ্গাইল শাড়িকে ভারতের পশ্চিমবঙ্গের ভৌগোলিক নির্দেশক পণ্য (জিআই) হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে, যা নিয়ে বাংলাদেশে প্রচুর বিতর্ক ও সমালোচনা হচ্ছে।
আনিসুল হকের ছবি কেন ‘ছবিলেখা’ | ২০১৬ বা ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসের আগমুহূর্ত। কথাশিল্পী আনিসুল হককে যেন ভূতে পেল। বইমেলা সমাগত। কিন্তু মেলা উপলক্ষে সেবার তিনি কোনো বই লিখছেন না, কেবলই রং-তুলি দিয়ে ছবি আঁকছেন। সে সময় ছবি আঁকায় আনিস ভাই এমন মত্ত হলেন যে দিনদুনিয়া প্রায় ভুলেই গেলেন। অফিসে আমাদের যে কাউকে দেখলেই বলতেন, ‘বসো।’
যে তিন ইমোজি আপনারা সবচেয়ে বেশি ব্যবহার করেছেন | মুখে হাসি তবে চোখে জল, এমন একটি ইমোজির ব্যবহার প্রায়ই দেখা যায় ফেসবুকসহ যেকোনো সামাজিক যোগাযোগমাধ্যমে। সে ইমোজির নাম ‘টিয়ার্স অব জয়’, বাংলায় আনন্দাশ্রু। ইমোজিটি ২০২১ সালজুড়ে সবচেয়ে বেশি ব্যবহার করা ইমোজির তালিকায় শীর্ষে রয়েছে। বছরজুড়ে ইমোজিটি ব্যবহার করা হয়েছে ৫ শতাংশের বেশি।
বাংলাদেশের স্বাধীনতা সার্বভৌমত্ব সব কিছুই ধর্ষিত: গয়েশ্বরগয়েশ্বর রায় বলেছেন, আজকের পরিস্থিতে বিশ্ববাসী বুঝতে পেরেছে এদেশে কোনো সভ্য লোক বাস করার মতো পরিস্থিতি নেই। এরা (আওয়ামী লীগ) আমাদের একটা অসভ্য জাতির দিকে ঠেলে দিচ্ছে। এই ভাষার মাসে এদেশের তরুণরা রক্ত দিয়েছিল। আর আজকে এক নারী রক্ত দিয়েছে জাহাঙ্গীর নগরের এক তরুণের জন্য।
আনিসুল হক বলেন, তিনি বিচারাধীন মামলা নিয়ে কথা বলেন না। কিন্তু যেখানে সরকার, বিচার বিভাগ ও দেশের ব্যাপার জড়িত, যখন দেশের মর্যাদা হেয় করার প্রচেষ্টা চলে, তখন তিনি নিশ্চুপ থাকতে পারেন না। সে জন্যই ড. ইউনূসের বিরুদ্ধে শ্রম আইন লঙ্ঘনের যে মামলা হয়েছিল, তার কার্যাবলিসহ পরিপ্রেক্ষিত ব্যাখ্যা করতে তিনি আজকের সংবাদ সম্মেলন ডেকেছেন।
ঐতিহাসিক, সাংস্কৃতিক এবং ভৌগোলিক অবস্থানগত কারণে বাংলাদেশের ব্যাপারে ভারতের একটা সুবিধাজনক অবস্থা রয়েছে। সে এটাকে কাজে লাগাবে, এতে অবাক হওয়ার কোনো কারণ নেই। আর বাংলাদেশের রাজনীতি যেহেতু রাজনীতিবিদদের হাত থেকে চলে গেছে ব্যবসায়ীদের হাতে, তারাও প্রতিবেশী রাষ্ট্রের বৃহৎ পুঁজির অনুগ্রহ পাওয়ার জন্য চেষ্টিত হবেন, এটাও স্বাভাবিক।
কখনো ইন্টারনেট ব্যবহার না করা মানুষের সংখ্যা কত | করোনার সময়ে মানুষ অনলাইনমুখী হয়েছে ঠিকই। তবে জাতিসংঘ বলছে, এখনো প্রায় ২৯০ কোটি মানুষ কখনো ইন্টারনেট ব্যবহার করেনি, যা বিশ্বের মোট জনসংখ্যার ৩৭ শতাংশ। জাতিসংঘের আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের (আইটিইউ) অনুমান অনুযায়ী, ওই ২৯০ কোটি মানুষের ৯৬ শতাংশের বাস উন্নয়নশীল দেশগুলোতে।
শৈত্যপ্রবাহের মধ্যে দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টি। | অন্যান্য | ফটো গ্যালারিতীব্র শীতের মধ্যে চুয়াডাঙ্গায় বৃষ্টি।শৈত্যপ্রবাহের মধ্যে দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টি। | অন্যান্য | ফটো গ্যালারিবাংলাদেশ ও বিশ্বের সকল খবর ব্রেকিং নিউজ বিডি নিউজ রাজনীতি বাণিজ্য খেলা বিনোদনসহ সকল সর্বশেষ সংবাদ সবার আগে পড়তে ক্লিক করুন কালবেলা ডট কম।
ভোটকেন্দ্রে আগুন স্বীকারোক্তি দিলেন বিএনপি নেতাখুলনায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটকেন্দ্রে আগুন দেওয়ার কথা স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন শেখ ইমাম হোসেন নামে এক বিএনপি নেতা। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে খুলনার দৌলতপুর আমলি আদালতে এই স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন তিনি। শেখ ইমাম হোসেন দৌলতপুর থানা বিএনপির সদস্য
প্রথম দিনে ৮১০টি মনোনয়ন ফরম বিক্রি করেছে আওয়ামী লীগ দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের জন্য দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে আওয়ামী লীগ। প্রথম দিনই ৮১০টি মনোনয়ন ফরম বিক্রি করেছে দলটি। এ থেকে আয় হয়েছে ৪ কোটি ৫ লাখ টাকা।&; রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয়ে আজ মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে এ
সিরাজগঞ্জে ‘২০ বছর বেতন না পাওয়া’ শিক্ষকের মৃত্যু, লাশ বিদ্যালয়ে নিয়ে ক্ষোভ | সিরাজগঞ্জের কাজীপুরে ২০ বছর ধরে বেতন না পেয়ে হতাশায় গত রোববার রাতে উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের এক শিক্ষকের মৃত্যু হয়েছে বলে স্বজনেরা অভিযোগ করেছেন। তাঁর নাম রোকেয়া খাতুন। তিনি উপজেলার জিসিজি বহুমুখী উচ্চবিদ্যালয়ে ইংরেজি বিষয়ের সহকারী শিক্ষক ছিলেন।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ নেতাসহ ৪ জন গ্রেপ্তার | জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বামীকে আবাসিক হলে আটকে স্ত্রীকে ধর্ষণের অভিযোগে করা মামলায় মামলায় ছাত্রলীগ নেতাসহ ৪ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। সাভার মডেল থানা পুলিশ ও আশুলিয়া থানা-পুলিশ যৌথভাবে এ ঘটনায় অভিযান চালিয়ে তাদের গতকাল শনিবার দিবাগত রাতে গ্রেপ্তার করে।
সামাজিক যোগাযোগমাধ্যম থেকে তরুণদের দূরে থাকার পরামর্শ বোল্টের | অ্যাথলেটিকসের ট্র্যাক ছাড়ার পর এই ইভেন্ট সেভাবে দেখেন না বলে জানালেন বোল্ট। তবে মহামারি পুরোপুরি কেটে যাওয়ার পর স্টেডিয়ামে গিয়ে তিনি স্প্রিন্ট ইভেন্ট দেখতে চান। জীবনের বেশির ভাগ সময় স্টেডিয়ামে প্রতিদ্বন্দ্বিতা করেই কাটিয়েছেন, অন্যদের খেলা আর দেখতে পারেননি।
সুবর্ণচরে সিঁধ কেটে মামেয়েকে ধর্ষণের অভিযোগনোয়াখালীর সুবর্ণচর উপজেলার চর ওয়াপদা ইউনিয়নে সিঁধ কেটে ঘরে ঢুকে মামেয়েকে ধর্ষণের অভিযোগ উঠেছে। ৩ জনের চোর দলের দুজন ওই গৃহবধূকে (২৯) ধর্ষণ এবং একজন তার মেয়েকে (১২) ধর্ষণ করে। এ সময় তাদের ঘর থেকে এক জোড়া করে কানের দুল নাকফুল ও নগদ ১৭ হাজার ২২৫ টাকা লুট করে নিয়ে যায় দুর্বৃত্তরা।
মিয়ানমার জান্তার আরও ২ ঘাঁটি দখল বিদ্রোহীদেরবিদ্রোহীদের একের পর এক আক্রমণে কোণঠাসা মিয়ানমারের জান্তা বাহিনী। মিয়ানমারভিত্তিক সংবাদমাধ্যম ইরাবতির এক প্রতিবেদনে বলা হয়েছে কাচিন ইন্ডিপেন্ডেন্স আর্মি (কেআইএ) ও পিপলস ডিফেন্স ফোর্স (পিডিএফ) এর সম্মিলিত বাহিনী দেশটির কাচিন রাজ্যের এইচপাকান্ত এবং মানসি শহরে দুটি জান্তা সামরিক
গ্রেপ্তার মহিম গাজী স্বীকার করেছেন যে তিনি ইভানকোভাকে চিনতেন। তবে হত্যাকাণ্ডে জড়িত থাকার কথা অস্বীকার করছেন তিনি।প্রতিবেদনে আরও বলা হয়, সিসিটিভি ক্যামেরার ফুটেজ, ঘটনাস্থলে তার উপস্থিতির আলামত ও ফিঙ্গার প্রিন্ট, শরীরের বিভিন্ন অংশে ক্ষত এবং হাতের গয়না হত্যাকাণ্ডের সঙ্গে বাংলাদেশি যুবকের সম্পৃক্ততার 'প্রমাণ দেখায়'।
দেশের ২ লাখ ৫৭ হাজার একর বনভূমি বেদখল পরিবেশমন্ত্রী দেশের ২ লাখ ৫৭ হাজার একর বনভূমি দখলদারদের কবলে রয়েছে বলে জানিয়েছেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। আজ মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) বিকালে সংসদ অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান তিনি।&; জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হকের এক সম্পূরক প্রশ্নের
ইয়েমেনে হুথিদের তিন ডজন স্থাপনায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের যৌথ হামলা বাংলাগত রোববার ইরান সমর্থিত মিলিশিয়া গ্রুপের জর্ডানে যুক্তরাষ্ট্রের একটি সামরিক ছাউনিতে ভয়াবহ ড্রোন হামলার প্রতিক্রিয়ায় সিরিয়া ও ইরাকের বিভিন্ন টার্গেটে যুক্তরাষ্ট্রের হামলা করছে। একদিন পর শনিবার রাতে ইয়েমেনে হুথি স্থাপনায় এই হামলা হলো।
বাহারি ঘুড়িতে রঙিন আকাশ | নানা আকার ও বাহারি রঙের ঘুড়িতে ছেয়ে যায় আকাশ। এ আনন্দ আয়োজন দেখতে ভিড় করেন হাজারো মানুষ। ঘুড়ি উড়িয়ে কেউ কেউ জিতে নেন পুরস্কার। গতকাল শুক্রবার ফরিদপুর শহরতলির ধলার মোড়ে পদ্মার পাড়ে হওয়া এ ঘুড়ি উৎসব ঘিরে বসেছিল গ্রামীণ মেলাও। সপ্তমবারের মতো ঘুড়ি উৎসবের আয়োজন করে টিম ফরিদপুর সিটি অর্গানাইজেশন।
গান ছাড়া তো আর কিছুই শিখিনি | সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য দুই বছরের শিল্পকলা একাডেমি পদকপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়েছে। যন্ত্রসংগীতে ২০২২ সালের এ পদক পাচ্ছেন ব্যান্ড ফিডব্যাকের প্রতিষ্ঠাতা সদস্য ও সংগীত পরিচালক ফোয়াদ নাসের বাবু। শিল্পকলা একাডেমি পদকপ্রাপ্তির ঘোষণার পর সম্প্রতি তাঁর সঙ্গে কথা বলল ‘বিনোদন’
বিদেশিদেরও পছন্দ যমুনা রেফ্রিজারেটরঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার ভেতরে-বাইরে হকার আর ভিক্ষুকদের উৎপাতে অতিষ্ঠ দর্শনার্থী, ক্রেতা-বিক্রেতারা। এ ব্যাপারে অভিযোগ করেও কোনো সমাধান পাচ্ছেন না বলে অভিযোগ ব্যবসায়ীদের। অন্যদিকে হাতবদলের মাধ্যমে স্টল পেতে এবার খরচ বেশি হওয়ায় লোকসানের আতঙ্কে আছেন ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা। 
পুলিশের জিজ্ঞাসাবাদে নিজের শরীরে আঘাতের বিষয়ে মহিম বলেছেন, কেউ তাকে ছিনতাইয়ের উদ্দেশে জিম্মি করে মারধর করেছিল। সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে তার এ দাবি গ্রহণযোগ্য হয়নি।প্রথমে তাকে সন্দেহভাজন হিসেবে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়। তখন পুলিশ তার আংটি ও চেইন দেখতে পায় যা ক্যামেরায় ধারণ হওয়া ছবির অপরাধীর সঙ্গে মিলে যায়।
‘আইতোত আর হামাক ঠান্ডা নাইকবার নয়’‘আইতোত আর হামাক ঠান্ডা নাইকবার নয় আল্লা তোমার ভালো করবে বাবা ।’ লালমনিরহাট জেলার মানবিক ডি সি মোহাম্মদ উল্ল্যাহ ও জেলা পৌর মেয়র রেজাউল করিম স্বপনের কাছ থেকে একটি শীতের কম্বল পেয়ে অশ্রুসিক্ত চোখ মুছতে মুছতে খুশিতে একথাগুলো বলেন জেলার টিউমল পাড়া সাপ্টানা আবাসনের হতদরিদ্র রমজান আলী।
শুধু শেখ হাসিনার সংসদ?‘ডয়চে ভেলে খালেদ মুহিউদ্দীন জানতে চায়’ টকশো-তে এবারের আলোচনার বিষয়: কেমন সংসদ পেলাম৷ অনুষ্ঠানে অতিথি হিসেবে আছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যকরী কমিটির সাবেক সদস্য অ্যাডভোকেট এ বি এম রিয়াজুল কবির কাওসার এবং বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানা৷
'ভারতীয় পণ্য বয়কট' ও 'ইন্ডিয়া আউট' প্রচারণা বাংলাদেশে দানা বাঁধছে যে কারণে বাংলাগত সপ্তাহ দুয়েক যাবত এ প্রচারণা লক্ষ্য করা যাচ্ছে ফেসবুক, এক্স ও ইউটিউবে।বাংলাদেশে সামাজিক যোগাযোগ মাধ্যমের এসব প্রচারণা ভারতেও অনেকের মনোযোগ আকর্ষণ করেছে। বাংলাদেশের এসব প্রচারণার বিরুদ্ধে ভারতের অনেকে ইউটিউবে পাল্টা জবাব দিচ্ছেন।
সিলেটে বাড়ছে কুষ্ঠরোগী | সিলেটে কুষ্ঠরোগীর সংখ্যা বাড়ছে। গত বছর জেলায় কুষ্ঠরোগী শনাক্ত হয়েছিল ৭৯ জন। যা গত পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ। শনাক্তদের মধ্যে ২৮ জন নারী ও পুরুষের সংখ্যা ৫১ জন। চলতি বছরে জানুয়ারি মাসের ২৫ তারিখের মধ্যে শনাক্ত করা হয়েছে দুজনের। আক্রান্ত ব্যক্তিদের মধ্যে চা-বাগানের শ্রমিকের সংখ্যা বেশি।
মিয়ানমার থেকে ছোড়া গুলিতে আরও ১ বাংলাদেশি আহতবান্দরবানের নাইক্ষ্যংছড়ির তুমব্রু সীমান্তে মিয়ানমার থেকে ছোড়া গোলায় আরও এক বাংলাদেশি আহত হয়েছেন। তাকে দ্রুত উদ্ধার করে চিকিৎসার জন্য স্থানীয় একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তবে আহত হওয়া ওই ব্যক্তির নাম পরিচয় পাওয়া যায়নি। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) উপজেলার ঘুমধুমতুমব্রু
ঘরের ভেতরে গমের চাষগম চাষ করতে গিয়ে বন্যা বা খরা নিয়ে দুশ্চিন্তায় থাকতে হবে না কৃষকদের৷ ঠিক যতটুকু পানি দরকার ততটুকু দেয়ায় ফলন পাওয়া যাবে বেশি৷ জার্মানিতে কৃষি গবেষকেরা চার দেয়ালের ভেতরে গম উৎপাদনের এমন এক প্রকল্পে সাফল্য পেয়েছেন৷ সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাতের মতো জমি ও জলের সংকটে থাকা দেশ এতে আগ্রহ দেখাচ্ছে৷
খাবার প্যাকেটের বিপজ্জনক কালিতে স্বাস্থ্য ঝুঁকি বাড়ছেখাদ্যপণ্য প্যাকেজিংয়ে যেসব কালি ও কোটিং ব্যবহার করা হয় সেগুলোতে রয়েছে বিভিন্ন ধরনের রাসায়নিক যা মানব শরীরের জন্য চরম স্বাস্থ্যঝুঁকি তৈরি করতে পারে। তাই খাদ্যপণ্যকে শতভাগ স্বাস্থ্যকর ও নিরাপদ করতে প্যাকেজিংয়ে টলুইনমুক্ত নিরাপদ কালি ও কোটিং ব্যবহার করা প্রয়োজন।
মিয়ানমার সীমান্তে ঠিক কী ঘটছে? কেন দেশছাড়া নিরাপত্তা বাহিনীর সদস্যরা? বাংলামিয়ানমার ও বাংলাদেশের মধ্যেকার তুমব্রু ঘুমধুম সীমান্তের তিনটি স্থান দিয়ে রবিবার দুপুর থেকে বাংলাদেশে প্রবেশ করতে শুরু করে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপি-র সদস্যরা। রোববার রাত পর্যন্ত ৯৫ জন প্রবেশের তথ্য দিয়েছে বিজিবি সদর দপ্তর।
বাংলাদেশে ধর্ষণ ও নারী নির্যাতনের আলোচিত মামলাগুলোর বিচার এখন যে অবস্থায় বাংলাএই মুহুর্তে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ঘটা একটি ধর্ষণের অভিযোগকে ঘিরে তীব্র আন্দোলন চলছে। কিন্তু এর আগে সিলেটের এমসি কলেজের ধর্ষিতা তরুণী, বেগমগঞ্জের ধর্ষিতা গৃহবধূ, কুমিল্লার তনু বা ফেনীর নুসরাতের পরিবারগুলো কি বিচার পেয়েছে?
ভাষার মাসে অনুষ্ঠিত হবে আন্তস্কুল বাংলা অলিম্পিয়াড | প্রতিবছরের মতো এবারও ইংরেজি মাধ্যম ও ইংরেজি ভার্সন স্কুলের বিপুলসংখ্যক শিক্ষার্থীর অংশগ্রহণে অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তস্কুল বাংলা অলিম্পিয়াড। সারা দেশের শতাধিক স্কুলের দেড় সহস্রাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে এবারের ত্রয়োদশ আন্তস্কুল বাংলা অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে।
এশিয়ার সেরা ‘দ্য কর্ড অব লাইফ’, বাংলাদেশের সেরা ‘সাবিত্রী’ | আলঝেইমারে আক্রান্ত এক নারী ও তাঁর সন্তানের জীবন নিয়ে নির্মিত চীনের সিনেমা দ্য কর্ড অব লাইফ দর্শকমহলে প্রশংসা কুড়িয়েছে। দ্বাবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের জুরিদের রায়ে এশিয়ান চলচ্চিত্র প্রতিযোগিতা বিভাগের সেরা সিনেমার পুরস্কার পেয়েছে সিনেমাটি।
ভগ্নস্তূপে জীবন: তুরস্কে ভূমিকম্পের এক বছরঠিক এক বছর আগে, সিরিয়া ও তুরস্ক কেঁপে উঠেছিল ৭ সাত দশমিক আট মাত্রার ভূমিকম্পে৷ সরকারি পরিসংখ্যান বলছে, শুধু তুরস্কেই প্রাণ হারান ৫০ হাজার মানুষ৷ গৃহহারা হন ১০ লাখেরও বেশি মানুষ৷ ডয়চে ভেলের ইউলিয়া হান ঘুরে দেখলেন তুরস্কের দক্ষিণের হাতে অঞ্চলের আনতাকিয়া শহরের পরিস্থিতি৷
অগ্রণী ব্যাংকের এমডিসহ চার কর্মকর্তার দেওয়ানি কারাবাসের রায় স্থগিত | আদালতের আদেশ ভঙ্গের অভিযোগে অগ্রণী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. মুরশেদুল কবীরসহ চার কর্মকর্তাকে তিন মাসের সিভিল ইমপ্রিজনমেন্ট (দেওয়ানি কারাবাস) দিয়ে হাইকোর্টের রায় ১৮ মার্চ পর্যন্ত স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত।
‘পুরস্কার পেতেই হবে, এমন ভেবে গণিত অলিম্পিয়াডে আসার দরকার নেই’—মুনির হাসান, সাধারণ সম্পাদক, বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি | বিজ্ঞানচিন্তাবিজ্ঞানচিন্তার সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি নিজের গল্প শুনিয়েছেন, প্রত্যাশার কথা বলেছেন। গণিত অলিম্পিয়াড, গণিত পড়া, কারিকুলামসহ সাক্ষাৎকারের নির্বাচিত কিছু অংশ প্রকাশিত হলো।
ব্যারিস্টার সুমনের উদ্যোগ সফল হতে যেসব বাধা সামনে | নির্বাচনী প্রতিশ্রুতি হিসেবে হবিগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য সৈয়দ সায়েদুল হক (ব্যারিস্টার সুমন নামে পরিচিত) তাঁর এলাকার পুরোনো খোয়াই নদের আবর্জনা অপসারণের কাজ শুরু করেছেন। তবে নদ পরিষ্কারের সুফল পাওয়ার ক্ষেত্রে বড় বাধা এলাকার ব্যবসাপ্রতিষ্ঠান ও বাসাবাড়ির বর্জ্য।
মার্কিন পররাষ্ট্র দপ্তরে বাংলাদেশের ওপর ভিসা নিষেধাজ্ঞা ইস্যু | বিশ্ব | ভিডিও গ্যালারিমার্কিন পররাষ্ট্র দপ্তরে বাংলাদেশের ওপর ভিসা নিষেধাজ্ঞা ইস্যু | বিশ্ব | ভিডিও গ্যালারিবাংলাদেশ ও বিশ্বের সকল খবর ব্রেকিং নিউজ বিডি নিউজ রাজনীতি বাণিজ্য খেলা বিনোদনসহ সকল সর্বশেষ সংবাদ সবার আগে পড়তে ক্লিক করুন কালবেলা ডট কম।
ফারজানার বাবার বাড়ির লোকজন বলেন, এক বছর তিন মাস আগে ফারজানা বেগমের স্বামী জাহিদ মোল্লা মস্তিষ্কের রক্তক্ষরণে মারা যান। ফারজানা তখন অন্তঃসত্ত্বা। পরে মুনিয়ার জন্ম হয়। স্বামী মারা যাওয়ার পর বাড়ি ও দোকানভাড়া থেকে পাওয়া টাকা দিয়ে সংসার চলত তাঁর। সেই টাকা নিয়ে ঝামেলার জেরে তাঁকে হত্যা করা হয়েছে বলে তাঁদের অভিযোগ।
বাংলাদেশকে বুদ্ধিবৃত্তিকভাবে এগিয়ে নিতে হলে নবজাগরণের পাঠ জরুরি। সেই জাতি সৌভাগ্যবান যাদের নবজাগরণ ঘটেছে। আমরা এক্ষেত্রে সৌভাগ্যবান এবং ব্যতিক্রম। আমরা জাগরণের কিছু মানুষ পেয়েছি। তাই সত্যিকার্থে দেশের উন্নয়ন, গণতন্ত্র, মানবিক মর্যাদা প্রতিষ্ঠিত করতে হলে আমাদের তথা বাংলাদেশের নবজাগরণের চিন্তা ছড়িয়ে দিতে হবে।
বেচে থাকলে একসঙ্গে থাকা হবে না বলে সিদ্ধান্ত নিয়েছিলেন একসঙ্গে হাঁটবেন মৃত্যুর পথে। তাই ট্রেনের নিচে ঝাঁপিয়ে পড়ার জন্য রেললাইনে দাঁড়িয়ে ছিলেন প্রেমিক-প্রেমিকা। কিন্তু শেষ মুহূর্তে পিছিয়ে এলেন প্রেমিকা। তার চোখের সামনেই প্রেমিকের শরীরটি লাফিয়ে পড়ল চলন্ত ট্রেনের সামনে। মুহূর্তে টুকরো টুকরো হয়ে গেল শরীরটা।
অস্ত্রোপচার কক্ষে সন্তানসহ নিজেকে মেরে ফেলতে বললেন মা | আফগানিস্তানের এই মা চরম অপুষ্টির শিকার। তাঁর বুকে সন্তানকে খাওয়ানোর মতো দুধ নেই। তিলে তিলে মরার চেয়ে সন্তানসহ একবারেই মরে যেতে চেয়েছিলেন এই মা। এই ভয়ংকর অভিজ্ঞতার বর্ণনা দিয়েছেন আফগানিস্তানের হাসপাতালের স্ত্রীরোগ ও প্রসূতিবিদ্যা বিশেষজ্ঞ নুরি (ছদ্মনাম)
২৩ বাংলাদেশিকে ধরে নিয়ে গেছে বিএসএফফেনীর ছাগলনাইয়া সীমান্ত এলাকা থেকে ২৩ বাংলাদেশিকে ধরে নিয়ে গেছে ভারতের সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। সোমবার (৫ ফেব্রুয়ারি) রাত ২টার দিকে বাংলাদেশভারত সীমান্তের ৯৯ নম্বর পিলার সংলগ্ন পূর্ব ছাগলনাইয়া সীমান্ত থেকে তাদের ধরে নিয়ে যায়। তারা হলেন পূর্ব ছাগলনাইয়া গ্রামের সাইমুম
শহরে কেন্দ্রীভূত হয়ে পড়ছে ব্যাংক আমানতদেশে দিন দিন ব্যাংক আমানত বাড়ছে। কিন্তু প্রশ্ন, ব্যাংক আমানত কি দেশের বিশেষ কয়েকটি অঞ্চলে কেন্দ্রীভূত হয়ে পড়েছে? দ্বিতীয় প্রশ্ন, গ্রামীণ আমানত কেন দিন দিন কমছে? তৃতীয় প্রশ্ন, ঢাকার আশপাশের অঞ্চলেও কেন এত কম মাথাপিছু আমানত? আবার প্রশ্ন আছে ব্যাংক আমানতের মালিকানা নিয়েও।
সংসদ নির্বাচনের রাতে নোয়াখালীর সুবর্ণচরে গৃহবধূকে ধর্ষণের মামলায় ১০ আসামির মৃত্যুদণ্ড, ছয়জনের যাবজ্জীবন কারাদণ্ড বাংলানোয়াখালীর সুবর্ণচরে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের রাতে একজন গৃহবধূকে সংঘবদ্ধ ধর্ষণের অভিযোগে করা মামলায় ১০ অভিযুক্তকে মৃত্যুদণ্ড দিয়েছে আদালত। অন্য ছয়জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে।
টিটো মোল্লা তখন স্ত্রীর জন্য খাবার কিনতে নিচে গেছেন। ফোন পেয়ে দ্রুত ছুটে এসে বড় মেয়েকে কোলে নিয়ে বসেন তিনি। তাঁর চোখেমুখে হতাশার ছাপ। তিনি বলেন, ‘আমার ছোট মেয়ে চলে গেছে, বড় মেয়ের অবস্থা ভালো না। কী করব, কিছুই বুঝে উঠতে পারছি না। আপনাদের দেখে আমার স্ত্রী চিৎকার চেঁচামেচি করছে। সে মানসিক ভারসাম্যহীন পড়েছে।’
জনপ্রিয়তায় এগিয়ে থাকলেও যে কারণে হারবে ইমরান খানের দলরাজনৈতিক অস্থিরতার মধ্যেই পাকিস্তানে শুরু হয়েছে নির্বাচনি দামামা। ৮ ফেব্রুয়ারির ভোটের দিনে এবার ভাগ্য পরীক্ষার মাঠে থাকছে দেশটির প্রধান ১৩ দল। পাকিস্তানে মোট নিবন্ধিত দল ১৬৭টি। এর মধ্যে ক্রীড়ানক ভূমিকায় থাকা প্রভাবশালী এই ১৩ দলের হাতেই ‘মসনদ দখল’র তির। 
নিজের গ্রামে বসে স্বাবলম্বী হওয়ার ক্ষেত্র তৈরি করতে হবে: প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ | তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের অধীন ‘হার পাওয়ার’ প্রকল্পের আওতায় ফেনী, চাঁদপুর ও লক্ষ্মীপুর জেলার নারী ফ্রিল্যান্সার, সেবাদাতা, ই-কমার্স প্রফেশনাল ও কল সেন্টার এজেন্টের ৭৪৫ প্রশিক্ষণার্থী নারীকে ল্যাপটপ উপহার দেওয়া হয়।
ইমরান খান: পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী কীভাবে জেল থেকে নির্বাচনে জয়ী হওয়ার পরিকল্পনা করছেন বাংলাপাকিস্তানের সরকারের দমন অভিযান কাটিয়ে উঠতে তেহরিক-ই-ইনসাফ পার্টি সামাজিক যোগাযোগমাধ্যমের সাহায্যে পাল্টা জবাব দেয়ার চেষ্টা করছে। পিটিআই মনে করে, তাদের নেতা কারাগারে থাকলেও তারা নির্বাচনে বিজয়ী হতে পারবে।
প্রথম মুয়াজ্জিন হজরত বেলাল ইবনে রাবাহ (রা.) | বেলাল (রা.)–এর কণ্ঠস্বর ছিল সুমধুর। মদিনাবাসী অধীর আগ্রহে অপেক্ষা করতেন তাঁর আজান শোনার জন্য। ইসলামের উষালগ্নে চরম প্রতিকূলতার মধ্যেও যাঁরা ইমানের আলোয় উদ্ভাসিত হয়ে উঠেছিলেন এবং প্রকাশ্যে তা ঘোষণা দেওয়ার দুঃসাহস দেখিয়েছিলেন, হজরত বেলাল (রা.) তাঁদের একজন।
আমার জীবনে স্ত্রীর ভূমিকা অনেক: আবুল হায়াত | একুশে পদকপ্রাপ্ত গুণী অভিনেতা আবুল হায়াত ও তার স্ত্রী শিরিন হায়াত আজকের দিনে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন। বিবাহবার্ষিকীর ৫৪ বছর শেষ করে ৫৫ বছরে পা রাখলেন তারা। ইন্ডাস্ট্রিতে সুখী সংসার জীবনের অন্যতম উদাহরণ এই দম্পতি। তাদের দুই মেয়ে বিপাশা হায়াত ও নাতাশা হায়াত।
১৫ বছরে ৭০ হাজার শিক্ষার্থীকে আইটিতে স্বাবলম্বী করেছে ক্রিয়েটিভ আইটি ২০০৮ সালে ১০০০ স্কয়ার ফিটের ছোট পরিসরে শুরু করা প্রতিষ্ঠানটি আজ মেইন ক্যাম্পাস ছাড়াও ঢাকার উত্তরা ও চট্টগ্রামে সুবিশাল পরিসরে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। ২০১৬ সালে ক্রিয়েটিভ আইটির একটি অঙ্গ প্রতিষ্ঠান ক্রিয়েটিভইস্কুল এর যাত্রা শুরু হয়।
নতুন স্বাস্থ্যমন্ত্রীর কাছে প্রত্যাশার তালিকাটা অনেক বড় | স্বাধীন বাংলাদেশের ৫২ বছরের পথপরিক্রমায় দ্বিতীয়বারের মতো দেশ একজন চিকিৎসককে স্বাস্থ্যমন্ত্রী হিসেবে পেয়েছে। প্রায়ই বলা হয়, আইন মন্ত্রণালয়ে যেমন বরাবর একজন আইনজ্ঞকে মন্ত্রী করা হয়, স্বাস্থ্য মন্ত্রণালয়ে তেমনি একজন চিকিৎসক বরাবর মন্ত্রী হওয়া সমীচীন।
চালের বস্তায় সর্বোচ্চ মূল্য লিখতে হবে: খাদ্যমন্ত্রীএখন থেকে খাদ্য মন্ত্রণালয় চাল ও গমের বাজারদর নির্ধারণ করে দেবে। মিলগেটে চালের দাম ও সর্বোচ্চ খুচরা মূল্য লেখা থাকবে বস্তার গায়ে। কোন জাতের ধানের চাল তাও লেখা থাকবে বস্তায়। মিনিকেট নামে যেহেতু কোনো ধান নেই, সেহেতু বাজারে এ নামে কোনো চাল থাকতে পারবে না। 
পৌর আওয়ামী লীগ নেতার বাড়িতে গুলি ও অগ্নিসংযোগগাজীপুরে শ্রীপুর পৌর আওয়ামী লীগের এক নেতার বাড়িতে গুলি ও বারান্দায় পেট্রোল ঢেলে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। সোমবার রাত ৩টার দিকে শ্রীপুর পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের দক্ষিণ ভাংনাহাটি গ্রামে শ্রীপুর পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নূরে আলম মোল্লার বাড়িতে এই ঘটনা ঘটে।
চট্টগ্রাম বোর্ডের প্রথম দিনের পরীক্ষা অনুষ্ঠিত | চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি ও সমমানের প্রথম পরীক্ষা আজ বৃহস্পতিবার সকালে অনুষ্ঠিত হয়েছে। আজ সকাল ১০টায় বিজ্ঞান বিভাগের পদার্থবিজ্ঞান পরীক্ষা শুরু হয়। বিজ্ঞান শাখা থেকে এবার চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীন ২০ হাজার ৩৭৭ জন শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছেন।
উপজেলা নির্বাচনের তারিখ ঘোষণাউপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এবার চার ধাপে হবে উপজেলা নির্বাচনের ভোট। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) বিকালে নির্বাচন ভবনে এক ব্রিফিংয়ে এ তথ্য জানান ইসি সচিব মো জাহাংগীর আলম। এর আগে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে নির্বাচন
মাদকের রাজ্যে ফুলের গালিচা। | অন্যান্য | ফটো গ্যালারিদুবাইয়ের মিরাকল গার্ডেনের আদলে সেজেছে চট্টগ্রামের ডিসি পার্ক।মাদকের রাজ্যে ফুলের গালিচা। | অন্যান্য | ফটো গ্যালারিবাংলাদেশ ও বিশ্বের সকল খবর ব্রেকিং নিউজ বিডি নিউজ রাজনীতি বাণিজ্য খেলা বিনোদনসহ সকল সর্বশেষ সংবাদ সবার আগে পড়তে ক্লিক করুন কালবেলা ডট কম।
অনুবাদ সাহিত্যে আমি বাংলা একাডেমিকে ধন্যবাদ জানাই—এক সময় অনেকে দাবি তুলেছিলেন অনুবাদ করা যাবে না কিন্তু আমি অনুবাদের পক্ষে। অনুবাদ যদি না হয় তাহলে এত ভাষা আমরা কোথা থেকে জানব। কাজেই যেকোনো ভাষাকে অনুবাদ করে এক একটা দেশকে জানতে হলে, জাতিকে জানতে হলে, সংস্কৃতিকে জানতে হলে আমরা ভাষার মধ্যে দিয়ে জানতে পারি।
বিএনপির নতুন আন্দোলন : আওয়ামী লীগের কৌশলে কি কোনও পরিবর্তন আসছে? বাংলাদ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির মতো আমজনতার ইস্যুকে বিএনপি এবার এজেন্ডা হিসেবে বেছে নিয়ে যেভাবে আন্দোলন এগিয়ে নিতে চাচ্ছে, সেটি ঠিকঠাক মোকাবেলা করতে না পারলে সরকার কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের কেউ কেউ।
বালিয়াকান্দিতে পুকুরে শোভা ছড়াচ্ছে লাল শাপলা | অন্যান্য | ফটো গ্যালারিপুকুরে ফুটে আছে লাল শাপলা।বালিয়াকান্দিতে পুকুরে শোভা ছড়াচ্ছে লাল শাপলা | অন্যান্য | ফটো গ্যালারিবাংলাদেশ ও বিশ্বের সকল খবর ব্রেকিং নিউজ বিডি নিউজ রাজনীতি বাণিজ্য খেলা বিনোদনসহ সকল সর্বশেষ সংবাদ সবার আগে পড়তে ক্লিক করুন কালবেলা ডট কম।
অসুস্থ ও ষাটোর্ধ্বদের ভ্রমণ স্থগিতের পরামর্শ ডব্লিউএইচওর | ৬০ বছরের বেশি বয়সী এবং করোনাজনিত জটিলতার ঝুঁকিতে থাকা সব মানুষকে আপাতত ভ্রমণ স্থগিত রাখার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। করোনার নতুন ধরন অমিক্রন শনাক্ত হওয়ার প্রেক্ষাপটে মঙ্গলবার সংস্থার এক বিবৃতিতে এ পরামর্শ দেওয়া হয়েছে।
অর্জিত হয়নি রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা, বেড়েছে প্রবৃদ্ধিচলতি অর্থবছরের (২০২৩-২৪) সাত মাসে (জুলাই-জানুয়ারি) রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। তবে গত বছরের একই সময়ের তুলনায় প্রবৃদ্ধি বেড়েছে। সাত মাসে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৩ হাজার ৫৮৭ কোটি মার্কিন ডলার। আয় হয়েছে ৩ হাজার ৩২৬ কোটি ডলার। 
শিক্ষা কাঠামোয় অবশ্যই কোনো সমস্যা আছে: আরেফিন সিদ্দিকজাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ধর্ষণের ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, আমাদের শিক্ষা কাঠামোয় অবশ্যই কোনো সমস্যা আছে নয়তো বা এ ধরনের ঘটনা ঘটে না। প্রজাতন্ত্রের দায়িত্ব হবে সেটি চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া। 
‘আজ থেকে ২০ বছর আগে মানুষ পুলিশকে ভয় পেত। এখন পুলিশকে আপনজন মনে করে। বিপদে-আপদে পাশে পাওয়া যায়। তাই পুলিশের ওপর আস্থা ও বিশ্বাস বেড়েছে মানুষের। জঙ্গিবাদ দমন, সাইবার অপরাধ, নারী ও শিশু সাপোর্ট সেন্টারের মাধ্যমে নারী ও শিশুদের সেবা দেওয়াসহ বিভিন্ন বিষয়ে পুলিশের ভূমিকার কথা তুলে ধরেন ডিএমপি কমিশনার।
বিলুপ্তির পথে গরু দিয়ে হালচাষ | অন্যান্য | ফটো গ্যালারিকুমিল্লার ব্রাহ্মণপাড়ায় গরু দিয়ে হালচাষ করছেন এক কৃষক।বিলুপ্তির পথে গরু দিয়ে হালচাষ | অন্যান্য | ফটো গ্যালারিবাংলাদেশ ও বিশ্বের সকল খবর ব্রেকিং নিউজ বিডি নিউজ রাজনীতি বাণিজ্য খেলা বিনোদনসহ সকল সর্বশেষ সংবাদ সবার আগে পড়তে ক্লিক করুন কালবেলা ডট কম।
ডেঙ্গুতে রাবি শিক্ষার্থীর মৃত্যুরাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। তিনি ডেঙ্গু জ্বরে আক্রান্ত ছিলেন। গতকাল সোমবার (৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় তার মৃত্যু হয়।&; মৃত মুরাদ আহমেদ মৃধা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের ২০১৮১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। তিনি
রাজশাহী কলেজ সপ্তম ন্যাশনাল সায়েন্স ফেস্টে যা যা দেখলাম | নাগরিক সংবাদকেউ এসেছে শিক্ষকের হাত ধরে, কেউবা মা-বাবাকে সঙ্গে নিয়ে। অনেকে বন্ধুদের সঙ্গেও এসেছে। কেউ নিয়ে এসেছে তার উদ্ভাবনী প্রকল্প, কারও বগলে পোস্টার আর কেউ কেউ উপস্থাপন করবে বৈজ্ঞানিক নিবন্ধ। স্কুল-কলেজের খুদে বিজ্ঞানীদের কত–কী যে আবিষ্কার!
অনুপ্রবেশের চেষ্টাকালে এক রোহিঙ্গা পরিবারের পাঁচ সদস্য আটক | অনুপ্রবেশের চেষ্টাকালে একটি রোহিঙ্গা পরিবারের পাঁচজনকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। আজ সোমবার বেলা ১১টার দিকে কক্সবাজারের টেকনাফ উপজেলার হোয়াইক্যং উলুবনিয়া সীমান্তে তাদের আটক করা হয়। ওই সীমান্তে মিয়ানমারে ব্যাপক গোলাগুলি চলছে।
পাকিস্তানের রাজনীতিতে পুতুলনাচ! ২২’র ফাঁড়া কাটবে ইমরানের? | বিশ্ব | ভিডিও গ্যালারিপাকিস্তানের রাজনীতিতে পুতুলনাচ! ২২’র ফাঁড়া কাটবে ইমরানের? | বিশ্ব | ভিডিও গ্যালারিবাংলাদেশ ও বিশ্বের সকল খবর ব্রেকিং নিউজ বিডি নিউজ রাজনীতি বাণিজ্য খেলা বিনোদনসহ সকল সর্বশেষ সংবাদ সবার আগে পড়তে ক্লিক করুন কালবেলা ডট কম।
‘পদ্মশ্রী’প্রাপ্তিতে বন্যাকে ফুলেল শুভেচ্ছা সংগীত ঐক্যর | সোমবার সন্ধ্যায় রেজওয়ানা চৌধুরী বন্যার বাসায় গিয়ে সংগঠনের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানান দুই মহাসচিব গীতিকবি শহীদ মাহমুদ জঙ্গী ও সংগীতশিল্পী নকীব খান। এ সময় তাঁদের সঙ্গে আরও উপস্থিত ছিলেন সংগঠনটির প্রচার ও প্রকাশনা সচিব গীতিকবি জুলফিকার রাসেল
পেশাগত জীবনে ব্যস্ততার মধ্যে সন্তানের দেখভালে সময় ব্যয় করার ধারণায়ও তাঁদের প্রবল আপত্তি। অবশ্য মা–বাবারা যে সন্তানকে একেবারেই সময় দেন না, এমনটা ভেবে বসবেন না যেন। সন্তানদের জন্য তাঁরা যতক্ষণ সময় কাটান, সেটা বরাবরই হয় অর্থবহ। ফলে শিশুরা যেকোনো কিছুতে মা-বাবার ওপর খুব বেশি নির্ভরশীল হয়ে বসে থাকে না।
১৮৫৭ সাল। কোম্পানি শাসনের ১০০ বছর পূর্ণ হয়েছে। ইতিমধ্যে বাংলা-ভারতের সব ফ্রন্ট নিশ্চুপ হয়ে গেছে। প্রত্যক্ষ ইংরেজ শাসন প্রতিষ্ঠিত হয়েছে দুই-তৃতীয়াংশ | ১৮৫৭ সাল। কোম্পানি শাসনের ১০০ বছর পূর্ণ হয়েছে। ইতিমধ্যে বাংলা-ভারতের সব ফ্রন্ট নিশ্চুপ হয়ে গেছে। প্রত্যক্ষ ইংরেজ শাসন প্রতিষ্ঠিত হয়েছে দুই-তৃতীয়াংশ
কনজয়েন্ট টুইন বেবির জন্ম অসহায় মাবাবার কপালে চিন্তার ভাঁজ | নিউজ | ভিডিও গ্যালারিকনজয়েন্ট টুইন বেবির জন্ম অসহায় মাবাবার কপালে চিন্তার ভাঁজ | নিউজ | ভিডিও গ্যালারিবাংলাদেশ ও বিশ্বের সকল খবর ব্রেকিং নিউজ বিডি নিউজ রাজনীতি বাণিজ্য খেলা বিনোদনসহ সকল সর্বশেষ সংবাদ সবার আগে পড়তে ক্লিক করুন কালবেলা ডট কম।
ইমরান খান যেভাবে জেল থেকে জয়ী হতে চানদুই বছরেরও কম সময়ে প্রধানমন্ত্রী থেকে কারাগারে&; ইমরান খান ও তার দল এমন নাটকীয়ভাবে তাদের রাজনৈতিক জৌলুস হারিয়েছে। তবে ইমরান খানের দল তেহরিকইইনসাফ বা পিটিআই বলেছে তাদের দলের প্রতিষ্ঠাতা বিভিন্ন মামলায় জেলে থাকলেও তারা আসছে সাধারণ নির্বাচনে জিততে পারবে। কঠিন এই
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের ফ্লোরিডা অ্যাটলান্টিক ইউনিভার্সিটি বাংলাদেশী শিক্ষার্থীদের কাছে নতুন এক দিগন্ত উন্মোচিত হয়েছে। বিগত কয়েক বছর ধরে এই বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশী ছাত্র-ছাত্রীদের সংখ্যা বেড়েই চলছে। এখান থেকে সাফল্যের সঙ্গে উত্তীর্ণ হয়ে বহু বাংলাদেশী শিক্ষার্থী কর্মজীবনে প্রবেশ করেছে।
৮–১০টি দুর্বল ব্যাংককে ভালো ব্যাংকের সঙ্গে একীভূত করার পরামর্শ গভর্নরের | দুর্বল ব্যাংকগুলোকে ভালো ব্যাংকের সঙ্গে একীভূত করার উদ্যোগ গ্রহণের পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। কেন্দ্রীয় ব্যাংক চায়, দুর্বল ব্যাংকগুলো ভালো ব্যাংকের সঙ্গে একীভূত হওয়ার আলোচনা এখনই শুরু করুক।
মা–বাবারা বাড়িতে শিশুদের জন্য আলাদা রান্নার আয়োজন করেন না। একজন পূর্ণবয়সী যেসব শাকসবজি বা ফল খান, শিশুরাও ঠিক একই খাবার খায়। এমনকি একেবারে নবজাতক শিশুর জন্যও আলাদা খাবার রান্না করার প্রচলন ফরাসিদের মধ্যে খুব একটা নেই। বাড়ির বড়দের জন্যে রান্না করা শাকসবজি বা ফল কিছুটা তরল করে নবজাতককে খাওয়ানো হয়।
সাকিব যখন শুধুই একজন স্পিন বোলিং অলরাউন্ডার | ভারতীয় ধারাভাষ্যকার আকাশ চোপড়া তো বলেছেনই, সাকিব হচ্ছেন অলরাউন্ডারদের ‘ড্যাডি’। আন্তর্জাতিক ক্রিকেটে দীর্ঘ ১৫ বছরের সে পরিচয়টা এবারের বিপিএলে এসে বদলে গেল। আজ খুলনা টাইগার্সের বিপক্ষে রংপুরের ম্যাচে যে সাকিবকে দেখা গেল, তাঁকে ‘অলরাউন্ডার’ বলা যাবে না!
বাইডেনের সঙ্গে বিতর্কের আগে করোনায় আক্রান্ত ছিলেন ট্রাম্প | যুক্তরাষ্ট্রে ২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচনের আগে নিয়ম অনুসারে অনুষ্ঠিত প্রেসিডেনশিয়াল বিতর্কের তিন দিন আগে কোভিড-১৯-এ আক্রান্ত হয়েছিলেন তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর চিফ অব স্টাফ মার্ক মিডোস নতুন বইয়ে এসব তথ্য উল্লেখ করেছেন
এ সময় সাংবাদিকরা প্রশ্ন করেন, বহুল আলোচিত সাগর-রুনির হত্যার বিচার কেন হচ্ছে না। জবাবে আইনমন্ত্রী বলেন, 'দেখেন, সাগর-রুনিকে নিয়ে কথা বলবেন, আমি বুঝলাম। কিন্তু এই মামলায় যদি পুলিশ তদন্ত শেষ না করতে পারে, তাহলে কী জোর করে সেই তদন্ত সমাপ্ত করে একটা চূড়ান্ত প্রতিবেদন কিংবা অভিযোগপত্র দেওয়ানো ঠিক?'
পুলিশের একটি সূত্র বলছে, উদ্ধার হওয়া আগ্নেয়াস্ত্রগুলো ঘটনার দিন সংঘর্ষের সময় আহত পুলিশ সদস্যের কাছ থেকে বাহিনীর অন্য সদস্যরা নিয়ে রেখেছিলেন। তবে এ ঘটনায় করা মামলা তদন্তের সঙ্গে যুক্ত পুলিশ কর্মকর্তারা তা অস্বীকার করেছেন। তাঁদের দাবি, অস্ত্রগুলো পল্টন ও আশপাশের এলাকায় পরিত্যক্ত অবস্থায় পাওয়া গেছে।
বছরের সেরা রেকর্ড মাইলির ‘ফ্লাওয়ার্স’, সেরা অ্যালবাম সুইফটের ‘মিডনাইটস’অনুষ্ঠিত হয়ে গেল সবচেয়ে মর্যাদাপূর্ণ সঙ্গীত পুরস্কার ‘গ্র্যামি অ্যাওয়ার্ড ২০২৪’। ৬৬তম আসরে বাজিমাত করেছেন জনপ্রিয় সংগীতশিল্পী টেইলর সুইফট। এবার নিয়ে চতুর্থবারের মতো ‘অ্যালবাম অব দ্য ইয়ার’ পুরস্কার পেলেন ৩৪ বছর বয়সী এই গায়িকা।
রমজানে খাদ্যপণ্যের দাম বাড়ার কথা না এবং বাড়লে প্রশাসন ব্যবস্থা নিতে প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। রমজানে ব্যবহৃত খাদ্যপণ্য, যেমন: ছোলা, খেজুর, চিনিসহ অন্যান্য জিনিসের সরবরাহ স্বাভাবিক রাখতে গতবার যে পরিমাণ এলসি খোলা হয়েছে, তার থেকে অনেক বেশি এলসি এবার খোলা হয়েছে।
আইএসও সার্টিফিকেশন অর্জন করলো সিনট্যাক্স গ্লোবালগুণগতমান ব্যবস্থাপনার জন্য আইএসও সার্টিফিকেশন ( ) অর্জন করেছে সিনট্যাক্স গ্লোবাল। এই মর্যাদাপূর্ণ সনদ প্রাপ্তির মাধ্যমে রাইস ব্রান অয়েল উৎপাদন ও রক্ষণাবেক্ষণে গুণগতমান এবং শ্রেষ্ঠত্বের সর্বোচ্চ মান বজায় রাখার জন্য অঙ্গীকারবদ্ধ হলো প্রতিষ্ঠানটি।
অমিক্রন–উদ্বেগে কর্মীদের অফিসে আনার পরিকল্পনা থেকে পিছিয়ে গেল গুগল | জানুয়ারি থেকে কর্মীদের অফিসে আনার পরিকল্পনা অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে দিচ্ছে প্রযুক্তি জায়ান্ট গুগল। করোনার নতুন ধরন অমিক্রন নিয়ে উদ্বেগ ও বাধ্যতামূলক করোনা টিকা নিতে কিছু কর্মীর আপত্তির কারণে এ সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি।
চীনা মডেল এখনো কেন বড় হোঁচট খায়নি | ১৯৪৯ সালে বিপ্লবের পর চীন কয়েক দশক সমাজতান্ত্রিক নীতিমালা ও কর্মপদ্ধতি, হিসাবপদ্ধতি অনুযায়ী দক্ষ জনশক্তি ও প্রতিষ্ঠান গড়ে তোলার পর কী করে আশির দশক থেকে বাজার অর্থনীতির সর্বাধুনিক ব্যবস্থাপনা, হিসাবপদ্ধতি ও নীতিমালা আয়ত্ত করে ফেলল, তা এক বড় বিস্ময়ের বিষয়ই বটে।
প্রকৃতিকে উত্ত্যক্ত করতে নেই, করলে প্রকৃতি বিরূপ হবে, হয়ত প্রতিশোধ নেবে। বিবর্তনবাদের বৈজ্ঞানিক প্রবক্তা ডারউইনও ওই সতর্কবাণী উচ্চারণ করেছিলেন; কিন্তু মানুষ সেসব কথা শোনেনি। একদিকে প্রকৃতির বন্দনা গান করা হয়েছে, তাকে নিয়ে শিল্প-সাহিত্য তৈরি করা হয়েছে; অন্যদিকে প্রকৃতিকে পরিণত করা হয়েছে পণ্যে।
টাকা ফেরত দেয়ার কার্যক্রম শুরু করলো ইভ্যালিগ্রাহকের পাওনা টাকা ফেরত দিতে শুরু করেছে দেশের শীর্ষ ইকমার্স প্রতিষ্ঠান ইভ্যালি। রবিবার (৪ ফেব্রুয়ারি) সকালে জাতীয় ভোক্তাঅধিকার সংরক্ষণ অধিদপ্তরের সভাকক্ষে মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামানের উপস্থিততে ১৫০ জন গ্রাহকের হাতে ১৫ লাখ টাকার চেক তুলে দেয়া হয়।
বরফ গলে যাওয়ায় উপর থেকে পানি নেমে আসছে নিচে। এতে সমুদ্রের পানি উঁচু হয়ে পড়ছে যার দরুন প্লাবন বৃদ্ধি পাচ্ছে। জ্বালানি পুড়িয়ে আবহাওয়ায় পরিবর্তন আনা হয়েছে। ফলে ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের মাত্রা ও সংখ্যা বৃদ্ধি পেয়েছে। প্রাণহানি ঘটছে মানুষের, নষ্ট হয়ে যাচ্ছে ফসল ও ফসলের মাঠ। বৃদ্ধি পাচ্ছে খাদ্য সংকট।
৯ ফেব্রুয়ারি সারাদেশে মুক্তি পাচ্ছে ‘পেয়ারার সুবাস’ (ভিডিও)অভিনয়ের দ্যুতি ছড়িয়ে দুই বাংলার চলচ্চিত্রাঙ্গনে আপন কক্ষপথ গড়ে নিয়েছেন জয়া আহসান। সেই পথে হেঁটে চলেছেন সাফল্যের সঙ্গে হাত ধরাধরি করে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশে শুক্রবার (৯ ফেব্রুয়ারি) মুক্তি পাচ্ছে জয়া অভিনীত সিনেমা ‘পেয়ারার সুবাস’।